ঢাকামঙ্গলবার , ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও বিচার
  3. আর্ন্তজাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. জবস
  7. জাতীয়
  8. ধর্ম
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিজ্ঞান ও প্রযুক্তি
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

ছোট উদ্যোক্তাদের প্রণোদনা ঋণের সুবিধা বাড়ল

খবরান্তর ডেস্ক
সেপ্টেম্বর ১০, ২০২১ ৭:৪৯ অপরাহ্ণ
Link Copied!

প্রণোদনার আওতায় কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) খাতের একজন উদ্যোক্তার মোট ঋণস্থিতির সমপরিমাণ অর্থ ভর্তুকি সুদে নিতে পারেন। ইতোমধ্যে কেউ আংশিক নিয়ে থাকলে এখন বাকি অংশ নিতে পারবেন।

আগের নিয়মে কেউ একবার প্রণোদনার আওতায় যে কোনো পরিমাণের ঋণ নিলে নতুন করে আর আবেদন করার সুযোগ ছিল না। এছাড়া মোট ঋণের ৫ শতাংশের পরিবর্তে নারী উদ্যোক্তাদের মাঝে অন্তত ৮ শতাংশ বরাদ্দ রাখতে বলা হয়েছে। গতকাল এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের মাঝে ভর্তুকি সুদে বিতরণের জন্য গত বছর ২০ হাজার কোটি টাকার এ প্যাকেজ ঘোষণা করা হয়। এখান থেকে একজন উদ্যোক্তা এক বছর মেয়াদে ভর্তুকি সুদে ঋণ পাবেন। তিন বছর মেয়াদি প্যাকেজের প্রথম পর্যায় শেষ হয়েছে গত ৩০ জুন। বর্তমানে দ্বিতীয় পর্যায়ের বাস্তবায়ন চলছে।\হপ্রথম দিকে কটেজ, মাইক্রো, ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোর ঋণস্থিতির ৩০ শতাংশ বা গত তিন বছরের গড় পরিচালন ব্যয়ের ৫০ শতাংশের মধ্যে যা কম, সর্বোচ্চ সেই পরিমাণ ঋণ দিতে বলা হয়েছিল। পরবর্তী সময়ে শর্ত শিথিল করে বিদ্যমান ঋণস্থিতির সমপরিমাণ নেওয়ার সুযোগ দেওয়া হয়। মাঝারিশিল্পে আগের মতোই চলতি মূলধন ঋণের ৩০ শতাংশ নেওয়ার সুযোগ বহাল আছে

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।