ঢাকামঙ্গলবার , ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও বিচার
  3. আর্ন্তজাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. জবস
  7. জাতীয়
  8. ধর্ম
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিজ্ঞান ও প্রযুক্তি
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

খেতে সুস্বাদু ‘আলু পোস্ত’

খবরান্তর ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০২১ ৯:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিদিনের খাবারে আলু খেতে পছন্দ করেন এমন অনেকেই আছেন। যেকোনো তরকারির সঙ্গে আলু বেশ ভালো মানিয়ে যায়। খেতেও লাগে অসাধারণ। তাছাড়া আলু স্বাস্থ্যের পক্ষেও উপকারী।

তাই বলে সবসময় আলু একভাবে খেতে নিশ্চয়ই ভালো লাগবে না? তাই আজ স্বাদের ভিন্নতায় তৈরি করে নিন সুস্বাদু আলু পোস্ত। স্বাদে ভরপুর এই রেসিপিটি তৈরি করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: সরিষার তেল ৬০ গ্রাম, কালোজিরা সিকি চা চামচ, শুকনা মরিচ ২টি, আদা ২৫ গ্রাম, আলু ৫০০ গ্রাম, পোস্ত ৫০ গ্রাম, কাঁচামরিচ ৪টি, লবণ ১২ গ্রাম, চিনি ৮ গ্রাম।

প্রণালী: পোস্ত দানা ঘণ্টা দুই ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে কাঁচামরিচের সঙ্গে বেটে নিন। গ্রিন্ডারে দিলে সঙ্গে ৭৫ গ্রাম পানি মিশিয়ে নেবেন। এবার ১ সে. মি. কিউব করে আলু কেটে নিন। কড়াইতে সরিষার তেল দিয়ে গরম হতে দিন। গরম হলে এতে শুকনা মরিচ ও কালোজিরা দিন। এবার এতে আলু দিয়ে ৫ মিনিট ভাঁজুন। ঘন ঘন নাড়তে থাকুন যেন পুড়ে না যায়।

এবার এতে আদা বাটা, পোস্ত বাটা, লবণ ও চিনি দিন। অল্প আঁচে নেড়েচেড়ে তিন থেকে চার মিনিট রান্না করুন। তারপর অল্প আঁচে ঢাকা দিয়ে রান্না করতে থাকুন যতক্ষণ না আলু নরম হয়। শুকিয়ে গেলে সামান্য গরম পানি মিশিয়ে কষান। এবার দুটি কাঁচা মরিচ ও ১ চা চামচ সরিষার তেল দিয়ে রান্না শেষ করুন। ব্যস, তৈরি হয়ে গেলো স্বাদে ভরপুর আলু পোস্ত। এবার গরম গরম পরিবেশন করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।